পুরো আফগানিস্তান দখল করতে চায় না তালেবান

1 min read

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনায় নেতৃত্ব দেয়া এক তালেবান নেতা বলেছেন, তারা পুরো আফগানিস্তান দখল করার জন্য এমন হামলা চালাচ্ছে না। তাছাড়া এটা আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনবে না বলেও মন্তব্য করেছেন তিনি। বিবিসির এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তালেবান নেতা শের মোহাম্মদ আব্বাস স্ত্যানেকজাই বলেন, যতক্ষন না পর্যন্ত আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার করা হবে ততক্ষণ পর্যন্ত কোনো শান্তি আলোচনায় রাজি হবেন না তারা। জাতিসংঘের দেয়া তথ্য অনুযায়ী, দেশটিতে যুদ্ধরত অন্যান্য দলের চেয়ে তালেবানের হামলায় সবচেয়ে বেশি বেসামরিক মানুষ হতাহত হয়েছে।

সম্প্রতি কাতারে অনুষ্ঠিত মার্কিন-তালেবান শান্তি বৈঠকে সশস্ত্র গোষ্ঠীটির পক্ষে নেতৃত্ব দেন স্ত্যানেকজাই। তাছাড়া তিনি তালেবানের একজন গুরুত্বপূর্ণ নেতা। রাশিয়ার রাজধানী মস্কোতে আফগানিস্তানের বিরোধী দলের রাজনীতিবিদদের সঙ্গে আলোচনার ফাঁকে বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, গত ৯০ এর দশকে তালেবানের ক্ষমতায় থাকার অভিজ্ঞতা আছে। সেই সময় তারা আফগানিস্তানের প্রতিদ্বন্দ্বী সশস্ত্র বিরোধী দলগুলোর মুখোমুখি হয়। তখনই তারা সিদ্ধান্ত নেয় যে, কোনো সমস্যার সমাধানে আলোচনার টেবিলে বসাটাই ভালো।

সাম্প্রতিক মাসগুলোতে আফগানিস্তান বিষয়ক মার্কিন বিশেষ দূত জালমায়ে খলিলজাদের সঙ্গে বেশ কয়েকটি বৈঠকে বসেন তালেবান নেতা শের মোহাম্মদ আব্বাস স্ত্যানেকজাই। গত জানুয়ারিতে তাদের দুই পক্ষের বৈঠকে একটি ‘খসড়া চুক্তি’ হয়েছে বলে দাবি করেন মার্কিন বিশেষ দূত খলিলজাদ।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours