এবার মার্কিন অস্ত্রের চালান ধরা পড়ল ভেনিজুয়েলায়

0 min read

নিউজ ডেস্ক: ভেনেজুয়েলার বিমান বন্দরে যুক্তরাষ্ট্র থেকে আসা একটি অস্ত্রের চালান ধরা পড়েছে বলে দাবি করা হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিপক্ষে অবস্থান নেয়া ও সেনা প্রেরণের আশঙ্কার মধ্যেই এ অস্ত্রের চালান ধরা পড়ল। পার্স ট্যুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভেনেজুয়েলার ভ্যালেনসিয়া শহরের আরতুরো মিচেলিনা আন্তর্জাতিক বিমান বন্দরের একটি গুদাম থেকে এসব অস্ত্র উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মিয়ামি থেকে এসব অস্ত্র পাঠানো হয়েছে। অস্ত্রগুলো ভেনেজুয়েলায় কে বা কার কাছে পাঠানো হয়েছে তার খোঁজ পেতে তদন্ত চলছে।

প্রতিবেদনে জানানো হয়েছে, উদ্ধারকৃত এসব অস্ত্রের মধ্যে অন্তত ১৯টি রাইফেল, ১১৮ ম্যাগাজিন উচ্চ ক্ষমতার বুলেটসহ ৯০টি রেডিও ও ৬টি মোবাইল ফোন রয়েছে।

সাম্প্রতিক সময়ে ভেনেজুয়েলায় চরম রাজনৈতিক সংকট চলছে। গত বছর নির্বাচিত প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতা থেকে সরাতে আন্দোলন করছেন বিরোধী নেতা হুয়ান গুয়াইদো। তিনি নিজেকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করছেন। যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় ইউনিয়ন বিরোধী নেতা গুয়াইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।

যুক্তরাষ্ট্রের এমন ঘোষণার পর মাদুরো ভেনেজুয়েলায় নিযুক্ত সব মার্কিন কূটনীতিকদের বহিষ্কার করে দেশ ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন। মাদুরোর এমন সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রও পাল্টা হুশিয়ারি দিয়ে বলেছে, বিরোধী নেতা হুয়ান গুয়াইদোকে ক্ষমতায় বসাতে প্রয়োজনে দেশটিতে সামরিক অভিযান চালানোর বিষয়টি বিবেচনায় রেখেছে তারা।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours