৫ বছরে এসেছে সাড়ে ২৮ হাজার মিলিয়ন ডলার বিনিয়োগ

1 min read

নিউজ ডেস্ক: বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিড) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বিগত ৫ বছরে (২০১৩ সাল থেকে ২০১৮ সাল) মোট ২৮ হাজার ৫৫৫ মিলিয়ন ডলারের (২৮,৫৫৫.৫৩ মিলিয়ন ডলার) বিনিয়োগ এসেছে। টাকার হিসাবে যা ১১ লাখ ৫৯ হাজার ৪৪৫ মিলিয়ন টাকা (১১,৫৯,৪৪৫.১৭৮ মিলিয়ন টাকা)।

বুধবার জাতীয় সংসদ অধিবেশনে নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রীর অনুপস্থিতিতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ তথ্য জানান।

সংসদে দেয়া তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি বিনিয়োগ এসেছে চীন থেকে। দেশটি থেকে এসেছে মোট ৩ লাখ ৫ হাজার ৫১৯ মিলিয়ন টাকার (৩০৫৫১৯.৪ মিলিয়ন টাকার) বিনিয়োগ। আরব আমিরাত থেকে ১ লাখ ৪৬ হাজার ৯২৪ মিলিয়ন টাকা, সিঙ্গাপুর থেকে ১ লাখ ৮১ হাজার ৮৫৪ মিলিয়ন টাকার, ভারত থেকে এসেছে ৭৬ হাজার ৫১১ মিলিয়ন টাকার বিনিয়োগ এসেছে। জাপান থেকে এসেছে ৩১ হাজার ৪৪৮ মিলিয়ন টাকার বিনিয়োগ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমাদের কূটনৈতিক মিশনসমূহ সরকার ও আন্তর্জাতিক সংস্থার পাশাপাশি বাণিজ্যিক প্রতিষ্ঠানসহ বহুজাতিক কোম্পানিসমূহের সঙ্গে সর্ম্পক বজায় রেখে বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণের ওপর গুরত্ব আরোপ করছে। নতুন নতুন দেশের সঙ্গে বিনিয়োগ ও বাণিজ্য-সংক্রান্ত অর্থনৈতিক চুক্তি স্বাক্ষর ও অনুসমর্থন করা হচ্ছে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours