যুক্তরাষ্ট্রে ভেনেজুয়েলার রাষ্ট্রীয় মালিকানাধীন তেলে নিষেধাজ্ঞা

0 min read

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রে ভেনেজুয়েলার রাষ্ট্রীয় মালিকানাধীন তেল ও গ্যাস কোম্পানি পিডিভিএসএর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরোকে পদত্যাগে চাপ সৃষ্টিতে গতকাল সোমবার এ পদক্ষেপ নেয় যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দাবি করা হুয়ান গুয়াইদোকে অব্যাহতভাবে যুক্তরাষ্ট্র সমর্থন দিয়ে যাচ্ছে।

মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, তেল রপ্তানিকারক ১৪টি দেশের সংগঠন ওপেকের সদস্য রাষ্ট্র ভেনেজুয়েলা। যুক্তরাষ্ট্র পিডিভিএসএর ওপর নিষেধাজ্ঞা আরোপের কিছু আগে হুয়ান গুয়াইদো বলেন, কংগ্রেস পিডিভিএসএ এবং এর মার্কিনভিত্তিক সহায়ক কোম্পানি সিটগোর পরিচালকদের নতুন বোর্ড ঘোষণা করবে।

গুয়াইদোকে যুক্তরাষ্ট্রসহ বেশির ভাগ পশ্চিমা দেশ সমর্থন দিয়েছে। তাদের মতে, মাদুরো নির্বাচনে কারচুপি করেছেন এবং তাঁর উচিত পদত্যাগ করে নতুন সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করা।

মঙ্গলবার মাদুরো জাতীয় গণমাধ্যমে দেওয়া ভাষণে যুক্তরাষ্ট্রের প্রতি বিষোদ্‌গার করেছেন। তিনি অভিযোগ করেছেন, ওপেক সদস্যদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিদেশি সম্পদ সিটগো পেট্রোলিয়াম হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। এর বিরুদ্ধে ভেনেজুয়েলা আইনি ব্যবস্থা নেবে বলে তিনি হুঁশিয়ার করেন।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours